Thursday, July 30, 2020

পশু নয়, দিলে নিজ সন্তানকে কুর'বানি দিতে হবে, গোমাতা নয়

Be the first to comment!
আগামী শনিবার পহেলা আগস্ট পুরো বিশ্বজুড়ে পালিত হবে ঈদুল আযহা। এ নিয়ে হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশ ভারতেও পালিত হবে ঈদুল আযহা। কিন্তু ভারতীয় মুসলিম নেতৃবৃন্দরা এ নিয়ে একটু উদ্বেগের মধ্যে রয়েছেন, কিভাবে কোথায় ঈদুল আযহার পশু কোরবানি করা হবে এই সকল বিষয় নিয়ে।

একদিকে ক'রোনা, অন্যদিকে ঈদুল আযহা, পাশাপাশি বন্যার তা'ন্ডব, সব মিলিয়ে যেন এক অন্য রকম পরিবেশ সৃষ্টি হয়েছে। এরমধ্যে বি'তর্কি'ত মন্তব্য করেছেন ভারতের উত্তর প্রদেশের বিজেপির বর্তমান সরকারের সাংসদ নন্দকি'শোর গুর্জর।

বিজেপির উত্তর প্রদেশের সাংসদ নন্দকিশোর গুর্জর বলেন, এই ক,রোনার ঘটনার সময় মুসলমানদের উচিত হবে ঈদ-উল-আজহা পালন, না করার জন্য। মুসলমানরা যদি ঈদ-উল-আজহা পালন করে, আমাদের দেবতা গরু কো,রবানি করে তাহলে, ক'রোনা ম'হামা'রী আরো বেড়ে যাবে। আপনারা যদি কু'রবানী করতে চান তাহলে নি'রীহ অবলা প'শুদেরকে কো'রবানি করবেন কেন, যদি কোরবানি করতেই হয় তাহলে আপনাদের বাসার ছে'লে-মে'য়ের স'ন্তান'দের কো'রবানি করুন তাতে আমাদের গো'মাতা গুলো রক্ষা পাবে, আর খুশি হবেন সৃষ্টিকর্তা ও গোমাতারা।

এদিকে বিজেপির বিধায়ক ওই সাংসদ আরো বলেন, একটা সময় সনাতন ধর্মে ব'লি দেওয়ার সিস্টেম ছিল, বর্তমানে আমরা তা বদলিয়ে নারকেল ফাটানো নিয়ম করেছি। তাই আমি মুসলমানদেরকে বলছি আপনারা অযথাই নিরীহ অসহায় প'শুদের কো'রবানি করবেন না। আপনাদের যদি খুব বেশি দরকার পড়ে তাহলে আপনাদের বাসার প্রিয় জিনিস স'ন্তানাদি ওদেরকে কু'রবানী দিন। অথবা এবছর নিরীহ পশু-প্রাণী কো'রবানি বন্ধ রাখুন কারণ বর্তমানে চলছে ক'রোনা, তাতে দেশের অবস্থা খুবই খা'রাপ। আপনারা এভাবে গো'মাতাকে কো'রবানি দিবেন না। এভাবেই বিজেপির ওই সাংসদ বি'তর্কি'ত মন্তব্য করেছিলেন।

এই ঘটনার আগে সমাজবাদী দলের এমপি শফিকুর রহমান সরকারের উদ্দেশ্যে একটি বক্তব্য দিয়েছিলেন। যেখানে বলা হয়েছিল, ঈদুল আযহা উপলক্ষে মুসলমানদেরকে একটু ছাড় দেয়ার জন্য। বলা হয়েছিল মুসলমানেরা যেন খোলা খুলিভাবে কোরবানির প'শু ক্রয় করতে পারে সেজন্য সহায়তা করার কথা তুলে ধরেছিলেন। এছাড়াও আরও বলেছিলেন মুসলমানদেরকে ঈদে জামাতে ও ঈদগাহে নামাজ পড়তে দেয়ার জন্য সরকারের প্রতি অনুরোধ করেছিলেন।

এসব বক্তব্যের প্রেক্ষাপটে, বিজেপির আরেক সাংসদ তিনি বলেন, যেভাবে সমাজবাদী দলের আজম খান জে'লের মধ্যে থেকে ঈদ করবেন বেশি বা'ড়াবা'ড়ি করলে আপনাকেও জে'লের ভিতর থেকে ঈদ করতে হবে। এর আগে সমাজবাদী দলের আরেক জন সাংসদ তিনি এক বক্তব্যের কারণে জে'লের মধ্যে যেতে হয়েছে। তাই সমাজবাদী দলের এই সাংসদ কেউ সেরকম করার কথা বলেছেন বিজেপির সাংসদ সঙ্গীত সোম।
  • 0Blogger Comment
  • Facebook Comment

Post a Comment